Psychology Meaning in Bengali-সাইকোলজির বাংলা অর্থ

সাইকোলজির বাংলা অর্থ মনোবিজ্ঞান ও ইংরেজি Psychology হল মানুষের মন এবং আচরণের বৈজ্ঞানিক অধ্যয়ন। এটি একটি বহুমুখী শৃঙ্খলা যা মানব বিকাশ, আবেগ, ব্যক্তিত্ব, সাইকোপ্যাথলজি এবং সামাজিক আচরণের অধ্যয়ন অন্তর্ভুক্ত করে। মনোবিজ্ঞান হল একটি বিশাল ক্ষেত্র যার অনেকগুলি বিশেষত্ব রয়েছে, যেমন ক্লিনিকাল সাইকোলজি, কগনিটিভ সাইকোলজি, ডেভেলপমেন্টাল সাইকোলজি, ফরেনসিক সাইকোলজি এবং সোশ্যাল সাইকোলজি।

ইংরেজী Psychology উচ্চারনের ক্ষেত্রে প্রথম “P” উচ্চারন করা হয় না।

আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের(american psychological association) মতে, মনোবিজ্ঞান হল মানুষের মন এবং আচরণের বৈজ্ঞানিক ব্যাখ্যা। এটি একটি বহুমুখী ক্ষেত্র যা স্বাভাবিক এবং অস্বাভাবিক উভয় আচরণের উপর গবেষণা অন্তর্ভুক্ত করে। মনোবিজ্ঞান একটি অপেক্ষাকৃত নতুন বিজ্ঞান যা ক্রমাগত বিকশিত হচ্ছে যখন আমরা মানুষের মন কীভাবে কাজ করে সে সম্পর্কে নতুন অন্তর্দৃষ্টি লাভ করি।

Psychology definition

“মনোবিজ্ঞান” শব্দটি গ্রীক শব্দ “সাইকি” এবং “লোগোস” থেকে উদ্ভূত হয়েছে। “সাইকি” বলতে আত্মা বা আত্মাকে বোঝায়, যখন “লোগো” কোন কিছুর অধ্যয়ন বা তদন্তকে বোঝায়। একসাথে, তারা “মনোবিজ্ঞান” শব্দটি গঠন করে, যা মানুষের আত্মা বা আত্মার বৈজ্ঞানিক অধ্যয়ন হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

মনোবিজ্ঞান হ’ল আবেগ, চিন্তাভাবনা, আচরণ এবং উপলব্ধি সহ মানুষের মন এবং এর কার্যাবলীর বৈজ্ঞানিক অধ্যয়ন।

মনোবিজ্ঞানের অধ্যয়ন বিভিন্ন উপায়ে উপকারী হতে পারে, আমাদের নিজেদের এবং অন্যদেরকে আরও ভালভাবে বুঝতে এবং আমাদের আবেগ এবং আচরণগুলি পরিচালনা করতে সাহায্য করে।

counselling psychologist, raju akon ID

What is a psychology example?

একটি মনোবিজ্ঞানের উদাহরণ হল একটি ঘটনা বা পরিস্থিতি যা একটি মনস্তাত্ত্বিক নীতিকে চিত্রিত করতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, সামাজিক পরিবেশে লোকেরা কীভাবে যোগাযোগ করে তা পর্যবেক্ষণ করা ও সামাজিক আচরণ ব্যাখ্যা করতে ব্যবহার করা যেতে পারে।

একইভাবে, লোকেরা কীভাবে তথ্য চিন্তা করে, মনে রাখে তা অধ্যয়ন করা এবং মস্তিষ্ক কীভাবে তথ্য প্রক্রিয়া করে তা ব্যাখ্যা করতে সহায়তা করতে পারে।

শেষ পর্যন্ত, মনোবিজ্ঞানের উদাহরণগুলি মানুষের আচরণের জটিলতার অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।

Who is psychologist?

মনোবিজ্ঞানীরা মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে পেশাদার বিশেষজ্ঞ। লোকেরা কীভাবে চিন্তা করে, অনুভব করে এবং আচরণ করে তা বোঝার জন্য তারা তাদের বৈজ্ঞানিক জ্ঞান ব্যবহার করে। এই বোঝাপড়া মানুষদের তাদের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে এবং তাদের সামগ্রিক সুস্থতার উন্নতি করতে সাহায্য করতে পারে।

What is the difference between a psychologist and a psychiatrist?

মনোবিজ্ঞানী (psychologist) এবং মনোরোগ বিশেষজ্ঞ (psychiatrist) উভয়ই মানসিক স্বাস্থ্য পেশাদার যারা মানসিক স্বাস্থ্যের অবস্থার মূল্যায়ন, নির্ণয় এবং চিকিৎসা করার জন্য রোগীদের সাথে কাজ করে। যাইহোক, দুটি পেশার মধ্যে কিছু মূল পার্থক্য রয়েছে।

মনোবিজ্ঞানীদের সাধারণত মনোবিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি থাকে, যখন মনোরোগ বিশেষজ্ঞদের একটি মেডিকেল ডিগ্রি থাকে এবং তারা মানসিক স্বাস্থ্যের অবস্থার মূল্যায়ন এবং চিকিৎসার ক্ষেত্রে বিশেষজ্ঞ হন।
মনোবিজ্ঞানীরা প্রায়ই রোগীদের তাদের মানসিক স্বাস্থ্য পরিচালনা করতে সাহায্য করার জন্য টক থেরাপি ব্যবহার করেন, অন্যদিকে মনোরোগ বিশেষজ্ঞরা মানসিক স্বাস্থ্যের অবস্থার চিকিৎসার জন্য ওষুধও লিখে দিতে পারেন।

মনোবিজ্ঞান হল একটি অত্যন্ত বিস্তিত ক্ষেত্র যা বিভিন্ন বিশেষত্বকে অন্তর্ভুক্ত করে, যেমন ক্লিনিকাল সাইকোলজি, কাউন্সেলিং সাইকোলজি, এডুকেশনাল সাইকোলজি, ইন্ডাস্ট্রিয়াল-অরগানইজেশন সাইকোলজি এবং ফরেনসিক সাইকোলজি।

তাহলে, মনোবিজ্ঞান কি একটি ভাল কর্মজীবন?

উত্তর আপনি কাকে জিজ্ঞাসা করছেন তার উপর নির্ভর করতে পারে, তবে সামগ্রিকভাবে, বেশিরভাগ মনোবিজ্ঞানী একমত যে মনোবিজ্ঞান একটি ভাল ক্যারিয়ার। এখানে কিছু কারণ আছে কেন:

1. মনোবিজ্ঞানীরা মানুষকে সাহায্য করতে পারেন।
এটি সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ যার জন্য লোকেরা মনোবিজ্ঞানী পেশা হিসেবে বেছে নেয়। লোকেদের সাহায্য করা অত্যন্ত ফলপ্রসূ(rewarding) এবং মনোবৈজ্ঞানিকরা এটি করতে পারেন। তারা লোকেদের তাদের সমস্যাগুলি মোকাবেলা করতে, তাদের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে এবং তাদের জীবনকে উন্নত করতে সহায়তা করে।

2. মনোবিজ্ঞানীরা একটি পার্থক্য করতে পারেন।
স্বতন্ত্র স্তরে লোকেদের সাহায্য করার পাশাপাশি, মনোবিজ্ঞানীরাও বিশ্বে একটি পার্থক্য আনতে পারেন (In addition to helping people on an individual level, psychologists can also make a difference in the world.)। তারা গবেষণা পরিচালনা করে যা আমাদের মনকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করে

Read: How to Be a Psychologist in Bangladesh?

Is a psychologist a therapist?

একজন মনোবিজ্ঞানী হলেন একজন পেশাদার যিনি মনোবিজ্ঞানের বিজ্ঞানে প্রশিক্ষিত। মনোবিজ্ঞানীরা মানুষের মন এবং আচরণ অধ্যয়ন করে এবং তারা এই জ্ঞান ব্যবহার করে মানুষকে নিজেদের এবং অন্যদের বুঝতে সাহায্য করে। মনোবিজ্ঞানীরা থেরাপিস্ট হিসাবে কাজ করতে পারে, লোকেদের তাদের সমস্যাগুলি মোকাবেলায় সহায়তা করতে পারে।

Is psychology a medical field?

মনোবিজ্ঞান বর্তমানে একটি চিকিৎসা ক্ষেত্র হিসাবে বিবেচিত হয় না, তবে এটি পরিবর্তন করার জন্য একটি ক্রমবর্ধমান আন্দোলন রয়েছে। এই পরিবর্তনের সমর্থকরা যুক্তি দেন যে মনোবিজ্ঞানকে একটি চিকিৎসা ক্ষেত্র হিসাবে বিবেচনা করা উচিত কারণ এটি মানুষের মনের অধ্যয়নের সাথে সম্পর্কিত, যা একটি জটিল বিষয়।

তারা আরও যুক্তি দেয় যে মনোবিজ্ঞানকে একটি চিকিৎসা ক্ষেত্র হিসাবে বিবেচনা করা উচিত কারণ এটি মানসিক ব্যাধিগুলির চিকিৎসার জন্য ব্যবহার করা হয়।

অবশেষে, তারা যুক্তি দেয় যে মনোবিজ্ঞানকে একটি চিকিৎসা ক্ষেত্র হিসাবে বিবেচনা করা উচিত কারণ এটি সামগ্রিক মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে ব্যবহার করা হয়।

উপসংহারে, মনোবিজ্ঞান হল একটি বিজ্ঞান যা আমাদের বুঝতে সাহায্য করে যে, লোকেরা কীভাবে চিন্তা করে, অনুভব করে এবং আচরণ করে। মনোবিজ্ঞান একটি বিশাল ক্ষেত্র। তত্ত্ব এবং অভিজ্ঞতামূলক অধ্যয়ন বিতর্কের কারণ হতে পারে, এবং সবাই ফলাফলের সাথে একমত নাও হতে পারে। কিন্তু মনোবিজ্ঞানের একটি ক্ষেত্র, যাকে বলা হয় তুলনামূলক মনোবিজ্ঞান(Comparative Psychology) যা প্রাণীর মধ্যে পার্থক্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে। যোগ্যতমের বেঁচে থাকা (survival of the fittest), ডারউইনের বিবর্তন তত্ত্ব এবং প্রাকৃতিক নির্বাচনের নিয়ম হল তুলনামূলক মনোবিজ্ঞানের মৌলিক নিয়ম। মানুষ পশুদের থেকে এসেছে, এবং তুলনামূলক মনোবিজ্ঞান অধ্যয়ন আমাদের বুঝতে সাহায্য করে কিভাবে আমরা আমাদের প্রাণী পূর্বপুরুষদের থেকে বিবর্তিত হয়েছি। অনেক উপায়ে, আমাদের আচরণ অন্যান্য প্রাণীদের মতই, এবং তুলনামূলক মনোবিজ্ঞান আমাদের বুঝতে সাহায্য করে যে আমাদের মস্তিষ্ক কীভাবে কাজ করে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top