অনেক ট্রিটমেন্ট নিয়েছি ওসিডি থেকে মুক্ত হতে পারিনি.! সঠিক প্রক্রিয়ায় কিভাবে ট্রিটমেন্ট নিবেন

“গত কয়েক বছর ওসিডির জন্য অনেক ট্রিটমেন্ট নিয়েছি কিন্তু ওসিডি থেকে মুক্তি পাইনি। ওসিডি থেকে মুক্ত হওয়ার কোন উপায় নেই “এমন কথা যদি ওসিডি তে ভুগছে এমন কেউ আপনাকে বলে তাহলে নিচের ৬টি প্রশ্নের উত্তর তার কাছ থেকে জেনে নিবেন।

মি আমার প্রফেশনাল লাইফে এরকম কথা অনেক শুনেছি। যারা এই কথাগুলো বলেন তাদের জন্য আমারও এই প্রশ্নগুলো।

১. আপনি কতদিন ধরে ট্রিটমেন্ট নিয়েছেন? ট্রিটমেন্টের ক্ষেত্রে প্রফেশনালদের সাজেশন অনুযায়ী চলতে হয়। যারা এই বিষয়ে অভিজ্ঞ তারা জানে আপনার লক্ষণগুলো অনুযায়ী কতদিন ট্রিটমেন্ট নিতে হতে পারে। আপনার কি ওষুধ লাগবে নাকি সাইকোথেরাপি নাকি দুটোই লাগবে তা প্রফেশনালরা আপনাকে বলে দিবে।

২. আপনার ট্রিটমেন্ট গুলো কি চলমান ছিল?
অর্থাৎ কাউন্সিলিংর ক্ষেত্রে কিংবা মেডিসিনের ক্ষেত্রে আপনি কি পাঁচটি বা দশটি সেশন কিংবা ৬ মাস বা এক বছর টানা ট্রিটমেন্ট কন্টিনিউ করেছিলেন? সাইকিয়াট্রিস্ট বা কিংবা সাইকোলজিস্ট আপনার ট্রিটমেন্টে থাকা অবস্থায় আপনার সমস্যাগুলোর উন্নতি হওয়া বা উন্নতি না হওয়ার ফিডব্যাক নিবেন। সুতরাং আপনি অবশ্যই আপনার ফিডব্যাক তাদেরকে জানাবেন এবং তারা সেই অনুযায়ী আপনাকে পরবর্তী দিকনির্দেশনা প্রদান করবেন।

৩. সাইকোলজিস্ট কিংবা সাইক্রিয়াটিস্ট এর পরামর্শ অনুযায়ী সেশন গুলো কমপ্লিট করেছিলেন?
অনেক সময় দেখা যায় রোগী ভালো অনুভব করলে নিজে নিজেই ট্রিটমেন্টের ক্ষেত্রে সিদ্ধান্ত নিয়ে ফেলে। তারা মনে করে আমি এখন ভালো হতে চলছি এবং আমি একা একাই সমস্যা গুলো নিয়ন্ত্রণ করতে পারবো যেটি একটি ভুল সিদ্ধান্ত হয়।
টারমিনেশন বলতে একটি কথা আছে যেটি সাইক্রিয়াটিস্ট বা সাইকোলজিস্ট আপনার রোগের লক্ষণগুলোর কমে যাওয়ার পর পুনরায় অ্যাসেসমেন্ট করে ধীরে ধীরে আপনার ট্রিটমেন্ট বন্ধ করে দিবেন।

৪. কাউন্সেলিং এর ক্ষেত্রে আপনাকে হয়তো কিছু হোম ওয়ার্ক বা বাড়ির কাজ দিয়েছিল সেগুলো কি ঠিকমতো করেছিলেন?

মনে করেন আপনি অনেকদিন ধরে ওসিডির সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন। এরপর আপনি সিদ্ধান্ত নিলেন আপনি এই কষ্টগুলো থেকে মুক্তি পেতে ট্রিটমেন্ট নিবেন। আপনি যখন ট্রিটমেন্ট নিবেন তখন কিছু প্রসেসের মধ্য দিয়ে আপনাকে যেতে হবে। এই প্রসেস হচ্ছে সাইক্রিয়াটিস্ট বা সাইকোলজিস্ট আপনাকে যেভাবে পরামর্শ দিবে সেইভাবে চলতে হবে।

যেমনঃ একজন সাইক্রিয়াটিস্ট আপনার সমস্যাগুলোর জন্য আপনাকে বলতে পারে ডায়েট কন্ট্রোল করতে কিংবা শারীরিক ব্যায়াম করার জন্য।

আবার একজন সাইকোলজিস্ট আপনাকে হোম ওয়ার্ক (বাড়ির কাজ) হিসাবে মেডিটেশন দিতে পারে। আপনি যেহেতু কষ্টগুলোকে দূর করার জন্য ট্রিটমেন্ট নিচ্ছেন সুতরাং মটিভেশন ধরে রেখে আপনাকে তাদের পরামর্শ অনুযায়ী চলতে হবে।

৫. সাইক্রিয়াটিস্ট আপনাকে যে মেডিসিন দিয়েছে সেগুলো আপনাকে পর্যাপ্ত অ্যাসেসমেন্ট করে তারপর আপনার রোগের লক্ষণগুলো নির্দিষ্ট করে সেই অনুযায়ী মেডিসিন দিয়েছেন। আপনি কি তার পরামর্শ ছাড়াই মাঝে মাঝেই ওষুধ খেতেন না?
যদি এমনটা করতেন তাহলে আপনার ট্রিটমেন্ট এফেক্টিভ ছিল না বলে ধরে নেয়া যায়। একজন সাইক্রিয়াটিস্ট হচ্ছে সাইকিয়াট্রি মেডিসিন স্পেশালিস্ট। সাইকিয়াট্রি মেডিসিন বিষয়ে তিনি অনেক অভিজ্ঞ। সুতরাং কোন মেডিসিন দেওয়ার ক্ষেত্রে কিংবা কোন মেডিসিন বন্ধ করার ক্ষেত্রে তার সিদ্ধান্তই চূড়ান্ত।

৬. আপনি যে প্রফেশনালের কাছে ট্রিটমেন্ট নিচ্ছেন তার কাছে আপনার মনের কথাগুলো ঠিকমত বলতে পারেন? আপনি কি মনে করেন আপনার কথাগুলো সে মন দিয়ে শুনছে এবং সেই অনুযায়ী আপনাকে ট্রিটমেন্ট দিচ্ছে?

সলে ওসিডি ট্রিটমেন্ট সাইকোথেরাপি এবং মেডিসিনের মাধ্যমেই হয়ে থাকে। ওসিডিকে অনেক সময় এসপেকটাম (spectrum) হিসেবে বিবেচনা করা হয় এর কারণ হলো এই রোগের ক্ষেত্রে আরো অন্যান্য রোগ একসাথে দেখা যায় (যেমনঃ এনজাইটি, ডিপ্রেশন, পিটিএসডি ইত্যাদি)।

সাইকোথেরাপির ক্ষেত্রে সময় (৪৫মিঃ) নিয়ে কাউন্সেলিং করানো হয়। এর মাধ্যমে আপনি আপনার মনের কথাগুলো বলতে পারবেন। এরপর কাউন্সিলর অ্যাসেসমেন্ট করে যে লক্ষণ গুলো থাকে সেগুলো নির্দিষ্ট করে ট্রিটমেন্ট দিয়ে থাকেন ।

ফি, সময় বিবেচনায়, এবং সঠিক ট্রিটমেন্টের ক্ষেত্রে আমাদের ওসিডি ক্লিনিক বিডির প্রফেশনালরা পেশেন্টদের গুরুত্ব দিয়ে থাকে। আপনি আরো জানতে পারেন আমাদের নিজস্ব ওয়েবসাইট থেকে। আপনারা যে কোন প্রয়োজনে আমাদের হট লাইন নাম্বারে যোগাযোগ করতে পারেন।

আপনি আমাদের ইনস্টিটিউশনে অভিজ্ঞ সাইকিয়াট্রিস্ট এবং সাইকোলজিস্ট এর মাধ্যমে মেডিসিন এবং কাউন্সিলিং একই জায়গাতে ও একই সময়ে পেতে পারেন। কাউন্সেলিং এর ক্ষেত্রে কমপক্ষে পাঁচটি সেশন নিবেন। এরপর লক্ষণ গুলোর উন্নতি হলে কাউন্সিলরের সাথে পরামর্শ করে অন্য সেশন গুলো চালিয়ে যাবেন।

বিঃদ্রঃ কারো কথাতে ডিমোটিভেটেড না হয়ে উপরোক্ত সঠিক পর্যায়ে ট্রিটমেন্ট নিলে আপনার ওসিডি ভালো হবে।

পরিশেষে বলবো, আপনি এতদিন ওসিডির যে সমস্যাগুলোতে ভুগছিলেন সেগুলো দূর করার জন্য উপরের প্রশ্নগুলো খেয়াল রেখে সাইক্রিয়াটিস্ট এবং সাইকোলজিস্ট এর পরামর্শ অনুযায়ী চললে আশা করি আপনার ওসিডি দূর করা কঠিন হবে না।

Md.Asadujjaman Raju
Counselling psychologist, and Member Secretary, ocdclinic & Research  Foundation, Bangladesh OCD center, #Hotline 016810067262, 222/1B, South Pirerbag, Amtola Moor, Mirpur-2, Dhaka -1216

.

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *