আমি একটি মেয়ের প্রেমে পড়ে গিয়েছে কিভাবে তাকে ব্যাপারটি জানাবো?

আমি একটি মেয়ের প্রেমে পড়ে গেছি। মেয়েটি আমার আপন কাজিন (চাচাতো বোন) হয়।
সে আমার চেয়ে ৫/৬ বছরের ছোট এবং আমাকে ভাই বলেই ডাকে। তবে তার সাথে প্রায়ই দুষ্টমি ঝগড়া লেগেই থাকে আমার। কিন্তু আমি ওকে ভালোবেসে ফেলেছি।
আমি তাকে কথাটা অনেকবার বলার চেষ্টা করেও ওর সামনে সাহস করে বলতে পারি নাই।
এর কারন যদি না করে দেয় অথবা তার পরিবারের কাওকে বলে অথবা বাড়ির অন্য কাওকে (কাজিনদের) যদি শেয়ার করে এবং বাড়িতে যদি জানাজানি হয় তাহলে আমার মান সম্মানের ও একটি বিষয় আছে।তাছাড়া যেহেতু চাচাতো বোন তাই বাস্তবজীবনে অনেকবার তার মুখোমুখি হতে হবে।
এখন এই অবস্থায় আমার কি করা উচিত।
আমার ফিলিংস গুলো তাকে বলা উচিত হবে? আর বললেই কিভাবে কি বলবো বুঝতে পারছি না।
আর না বলতে পারলেও একটা অতৃপ্তি থেকে যায় মনের ভেতর।

এমতাবস্থায় আমার কি করা উচিত মুল্যবান মতামত দিয়ে সাহায্য করবেন।

পরামর্শঃ ধন্যবাদ আপনার কথাগুলো শেয়ার করার জন্য। আপনার নিজের মনের অভিব্যক্তি শুধুমাত্র কি তাকে প্রকাশ করতে সমস্যা হয় নাকি আপনার আশেপাশে বা আপনার পরিবেশে যারা থাকে সবার ক্ষেত্রেই একই রকম? মানে আপনার মনের কথা বলতে লজ্জা বোধ কিংবা ভয় হয়? এরকম কিছু হলে আপনাকে সোশ্যাল স্কিন ট্রেনিং নেয়া লাগাতে পারে বা কাউন্সিলিং বা সাইকো থেরাপি দরকার হবে।  

আপনার কাজিন সম্পর্কে বলবঃ

আমি জানিনা আসলে আপনাদের ভিতরে সম্পর্কটা কি রকম। আসলে কি এটা ভাই বোনের মতো সম্পর্ক কিনা।

যেহেতু আপনার ভিতরে কিছুটা দুর্বলতা কাজ করে সেক্ষেত্রে কিছু বিষয় সরাসরি প্রকাশ না করে তার কাছ থেকে কিছু তথ্য নিয়ে নিজের মনের সাথে একটা বোঝাপড়া করতে পারেন। উদাহরণস্বরূপঃ

১. তার কাছে প্রথমে পারমিশন নিতে পারেন যে আপনি তার সাথে কিছু কথা বলতে চান। সে যদি পারমিশন দেয় তাহলে..

২. আপনি তাকে জিজ্ঞেস করতে পারেন সে বিয়ের ব্যাপারে ভাবছে কিনা।

২. যদি ভাবে তাহলে তার স্বপ্নের পুরুষকে হাজব্যান্ডকে কিভাবে আশা করে?

সে যে উত্তর দিবে এরপর নিজের সাথে একটু তুলনা করা। আপনার চাওয়া-পাওয়া বা মনের স্বপ্ন থেকে কতটুকু তার চিন্তা-ভাবনায় যায়। বর্তমানে আপনি একজন স্টুডেন্ট। আপনার প্রতিষ্ঠিত হতেও কিছুটা সময় লাগবে। যদি আপনার মন তারপরও সায় দেয় তাহলে..

৩. আপনি কিছু প্রশ্ন করতে পারেন। আপনাকে সে কিভাবে দেখে?

সে যদি এই পর্যন্ত ওপেন স্বচ্ছ থেকে আপনাকে সব কথা বলে তাহলে..

৪. তাকে নিয়ে আপনার কি কি চিন্তা সেগুলো বলতে পারেন এর সাথে সাথে তাকে নিয়ে আপনার কি কি অনুভূতি কাজ করে সেগুলো বলতে পারেন।

দেখেন পুরো ব্যাপারটিতে আপনি কিন্তু তাকে কোন প্রপোজ করেনি। কিন্তু আশা করি আপনি তার মনের বিষয়গুলো বা আপনাদের ভিতরের বিষয়গুলো জানতে ও জানাতে পারবেন।

আশা করি বুঝতে পেরেছেন তারপরও কোন প্রশ্ন থাকলে জানাবেন। আর অবশ্যই এই গ্রুপের মাধ্যমে আপডেট দিবেন। আপনার জন্য শুভকামনা রইল।

উত্তর দিয়েছেন মোঃ আসাদুজ্জামান রাজু আকন, এমফিল রিচার্জ ফেলো পার্ট-২, ঢাকা বিশ্ববিদ্যালয়, কাউন্সেলিং সাইকোলজিস্ট, PMHCC

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top