Depression Meaning in Bengali-বাংলায় ডিপ্রেশন মানে কি?

বিষণ্ণতা একটি মানসিক স্বাস্থ্যের অবস্থা যা নিম্ন মেজাজ, ক্লান্তি, ঘুমের সমস্যা এবং ক্ষুধা হ্রাস সহ বিভিন্ন উপসর্গের কারণ হতে পারে। যদিও এটি প্রায়শই পশ্চিমা দেশগুলির সাথে যুক্ত, বিষণ্ণতা একটি বিশ্বব্যাপী সমস্যা যা সমস্ত সংস্কৃতির মানুষকে প্রভাবিত করতে পারে।

বিষণ্ণতায় আক্রান্ত ব্যক্তির মনে হতে পারে যেন তাদের জীবন অন্ধকার মেঘে ঢাকা। বিষণ্ণতা বাংলাদেশে একটি গুরুতর সমস্যা, সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজন এই রোগে ভোগেন।
জেনেটিক ফ্যাক্টর, মানসিক চাপের জীবন ঘটনা এবং মস্তিষ্কে রাসায়নিক ভারসাম্যহীনতা থেকে বিষণ্ণতা তৈরি হতে পারে।

কারণ যাই হোক না কেন, আপনি যদি বিষণ্ণতা সাথে লড়াই করে থাকেন তবে চিকিৎসা করা গুরুত্বপূর্ণ। সঠিক সহায়তায়, এই অবস্থা থেকে পুনরুদ্ধার করা এবং একটি সুখী এবং পরিপূর্ণ জীবন যাপন করা সম্ভব।

Depression symptoms

বিষণ্ণতা, অন্যথায় মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডার বা ক্লিনিকাল ডিপ্রেশন নামে পরিচিত, একটি সাধারণ এবং গুরুতর মেজাজ ব্যাধি। যারা বিষণ্ণতায় ভুগছেন তারা ক্রমাগত দুঃখ এবং হতাশার অনুভূতি অনুভব করেন এবং তারা একেবারে উপভোগ করা বা ক্রিয়াকলাপের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন। বিষণ্ণতার কারণে সৃষ্ট মানসিক সমস্যাগুলি ছাড়াও, ব্যক্তিরা দীর্ঘস্থায়ী ব্যথা বা হজমের সমস্যাগুলির মতো শারীরিক লক্ষণও দেখাতে পারে। বিষণ্ণতা নির্ণয় করার জন্য, লক্ষণগুলি কমপক্ষে দুই সপ্তাহের জন্য উপস্থিত থাকতে হবে।

ডিএসএম-5 বিষণ্ণতা নির্ণয়ের জন্য নিম্নলিখিত মানদণ্ডের রূপরেখা দেয়। ২ সপ্তাহের সময়কালে একজন ব্যক্তির অবশ্যই পাঁচটি বা তার বেশি উপসর্গের সম্মুখীন হতে হবে এবং অন্তত একটি উপসর্গ হতে হবে (১) বিষণ্ণ মেজাজ বা (২) আগ্রহ বা আনন্দ হ্রাস।

  1. দিনের বেশিরভাগ সময় বা প্রায় প্রতিদিন বিষণ্ণ মেজাজ।
  2. দিনের বেশিরভাগ সময়ে, প্রায় প্রতিদিনই সমস্ত ক্রিয়াকলাপে আগ্রহ বা আনন্দ লক্ষণীয়ভাবে হ্রাস পাওয়া।
  3. ডায়েটিং বা ওজন বৃদ্ধি না করার সময় উল্লেখযোগ্য ওজন হ্রাস (যেমন, এক মাসে শরীরের ওজনের 5% এর বেশি), বা পায় প্রতিদিন ক্ষুধা হ্রাস বা বৃদ্ধি।
  4. চিন্তার ধীরগতি এবং শারীরিক নড়াচড়া হ্রাস (অন্যদের দ্বারা পর্যবেক্ষণযোগ্য, কেবলমাত্র অস্থিরতার বিষয়গত অনুভূতি ধীর হওয়া নয়)।
  5. প্রায় প্রতিদিন ক্লান্তি বা শক্তি হ্রাস।
  6. মূল্যহীনতা বা অত্যধিক বা অনুপযুক্ত অপরাধবোধ প্রায় প্রতিদিন।
  7. চিন্তা বা মনোনিবেশ করার ক্ষমতা হ্রাস, বা প্রায় প্রতিদিন সিদ্ধান্তহীনতা।
  8. মৃত্যুর পুনরাবৃত্তির চিন্তা, নির্দিষ্ট পরিকল্পনা ছাড়াই বারবার আত্মহত্যার ধারণা, বা আত্মহত্যার চেষ্টা বা আত্মহত্যার জন্য একটি নির্দিষ্ট পরিকল্পনা।

counselling psychologist, raju akon ID

How to overcome depression? 

বিষণ্ণতা একটি গুরুতর মানসিক রোগ যা একজন ব্যক্তির জীবনের প্রতিটি ক্ষেত্রে গভীর প্রভাব ফেলতে পারে। এটি দুঃখের অনুভূতি, আগ্রহ বা আনন্দের ক্ষতি, মূল্যহীনতা বা অপরাধবোধের অনুভূতি এবং কখনও কখনও আত্মঘাতী চিন্তা বা প্রচেষ্টা দ্বারা চিহ্নিত করা হয়। যদিও এটি একটি দুর্বল অসুস্থতা মনে হতে পারে। বিষণ্ণতার এমন চিকিৎসা রয়েছে যা মানুষকে পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে।

বিষণ্ণতা কাটিয়ে ওঠার প্রথম ধাপ হল স্বীকার করা যে আপনি সংগ্রাম করছেন এবং সাহায্য চাচ্ছেন। এটি কঠিন হতে পারে, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি একা নন। মানসিক স্বাস্থ্য পেশাদার, সহায়তা গোষ্ঠী এবং হটলাইন সহ আপনাকে সাহায্য করার জন্য অনেক সংস্থা রয়েছে।

বিষণ্ণতার বিভিন্ন চিকিৎসা রয়েছে। এর মধ্যে রয়েছে ওষুধ, সাইকোথেরাপি এবং স্ব-যত্ন (self care)। ওষুধ, চিকিৎসার একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পারে, তবে এটি একমাত্র বিকল্প নয়। সাইকোথেরাপি, আপনাকে চিন্তাভাবনা এবং আবেগগুলি বুঝতে এবং কাজ করতে সাহায্য করতে পারে যা আপনার বিষণ্ণতায় অবদান রাখে।

সংক্ষেপে, বিষণ্ণতা হল যখন আপনি দুই সপ্তাহের বেশি সময় ধরে দুঃখ বোধ করেন এবং আপনি এটিকে দূর করতে পারেন না। বিষণ্ণতা দুঃখ নয়, যা আপনি মাঝে মাঝে সম্মুখীন হন। এটা একটা আশাহীনতার অনুভূতি। এটি যে কোনও বয়সে যে কাউকে আঘাত করতে পারে। বিষণ্ণতা চিকিৎসাযোগ্য। ভালো হতে সপ্তাহ, মাস, এমনকি বছরও লাগতে পারে। তবে পুনরুদ্ধার সম্ভব। বিষণ্ণতা সাময়িক হতে পারে, কিন্তু এর প্রভাব সারাজীবন স্থায়ী হতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top