মানসিক রোগের চিকিৎসায় কোন টিপস বা সাজেশন দিয়ে কি কাজ হয়?

আমার একটি ইউটিউব চ্যানেল আছে যেখানে মানসিক সমস্যায় সচেতনতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন রকমের ভিডিও দিয়ে থাকি। হেলথ প্রফেশনে যারাই কাজ করে থাকেন তাদের সময়ের গুরুত্ব অন্যান্য প্রফেশন থেকে অনেক ক্ষেত্রে একটু বেশিই থাকে। এর পিছনে আমার যুক্তি হচ্ছেঃ আমাদেরকে তিনটি জিনিস মানুষের মঙ্গলের জন্য অনেক বেশি করতে হয়।

১. নিয়মিত রোগী দেখা।
২. প্রচুর পড়াশুনা করা, গবেষণা করা ইত্যাদি।
৩. নিয়মিত সুপারবেশন, ট্রেইনিং নেয়া এবং মানুষদের ট্রেইনিং দেয়া।

👉 আমার ইউটিউব চ্যানেলটি হচ্ছেঃ https://youtube.com/@rajuakon?si=Vjk8ntbHsnhf2O0c

একজনে কমেন্ট করেছে আমার ভিডিওতে আমি রোগ গুলোর সমাধান নিয়ে প্রায়ই আলোচনা কম করে থাকি।

👉আসলে মানসিক রোগের চিকিৎসার ক্ষেত্রে আপাতত একটু কম আলোচনাই করি এর কারণগুলো কি এবং আমি তাকে কিভাবে রিপ্লে দিলাম আপনাদের সাথে শেয়ার করি।

👇👇

আপনাকে অন্তরের অন্তস্থল থেকে অনেক ধন্যবাদ। আপনি একটি গুরুত্বপূর্ণ কথা ও ফিডব্যাক দিয়েছেন। আসলে মানসিক রোগগুলোতে কখনোই কোন টিপস এন্ড টিরিক্স বা বা সাজেশনে সম্পূর্ণ ভালো করা যায় না। এর জন্য দরকার সঠিকভাবে কাউন্সিলিং বা সাইকোথেরাপি সাথে ওষুধের চিকিৎসা।

কাউন্সিলিং ও সাইকোথেরাপি একটি সাইন্টিফিক প্রক্রিয়া। যখন রোগী কাউন্সেলিং এ চেম্বারে আসে তখন একটি কনফিডেন্সিয়াল পরিবেশে বিভিন্ন রকমের থেরাপি অ্যাপ্লাই করা হয়। যেমন , CBT, EMDR, DBT, TA, NLP ইত্যাদি। এগুলো কোনক্রমে কোন ভিডিওতে বলে প্রকাশ করা যাবে না যার মাধ্যমে ব্যক্তি ভালো হয়ে যাবে।

আপনি একটি গুরুত্বপূর্ণ কথা বলেছেন এর মাধ্যমে আমি বুঝতে পারছি আপনার অবজারভেশন অনেক ভালো।

মানুষের সমস্যায় আক্রান্ত ব্যক্তি যদি আমার এই ভিডিওগুলো দেখে তাহলে আমি যতটুকু বলি তারা ততটুকুই যদি নিজেদের লাইফে এপ্লাই করতে পারে তাহলে সেই পরিমাণ ফলাফল তারা পাবে।

আমি যে কোন থেরাপী সম্পর্কে বিস্তারিত ভিডিওতে বলতে পারি তাহলে যেটি হবে কেউ যদি ভুল করে এটা এপ্লাই করে তাহলে ওষুধ খেলে যেমন সাইড ইফেক্ট হয় ঠিক তেমনি এরও সাইড ইফেক্ট আছে। তাই খুব গভীরে যেয়ে কোন ভিডিও আমি তৈরি করি না মানুষের ভালোর জন্য।

আপনি যেহেতু অনেক ভিডিও দেখেন দেখতে পারবেন বেশিরভাগ ইউটিউবের ভিডিওতে তারা টিপস এন্ড ট্রিকস দেয় যেগুলোকে মানসিক রোগে আক্রান্ত ব্যক্তি যদি এপ্লাই করে তারপরও অনেক কিছু থেকে যাবে যেটি কখনই কাউন্সেলিং এর সমপরিমাণ হবে না। অনেকে এগুলো ফলো করতে যেয়ে পারেনা এবং বারবার চেষ্টা করে হতাশ হয় এবং মনে করে মানসিক রোগের কোন চিকিৎসাই নেই (এটা আমার অভিজ্ঞতা থেকে বলছি)।

আমি একজন এমফিল পার্ট ১ কাউন্সেলিং সাইকোলজিস্ট। বাংলাদেশে কাউন্সেলিং এর ওপর এমফিল করা আছে ২০২৪ সাল পর্যন্ত ১০ জন যারা কাউন্সিলিং সাইকোলজিতে ডিগ্রি নিয়ে চিকিৎসা শুরু করেছে।

অনেকেই আছে অনার্স ও মাস্টার্স পড়ে চিকিৎসা শুরু করে। তাদেরকে বলা হয় ট্রেইনি কাউন্সিলিং সাইকোলজিস্ট। তারা কোন একজন প্রফেশনাল কাউন্সেলিং সাইকোলজিস্ট যার এমফিল ডিগ্রী আছে তাদের সুপারভেশনে থেকে মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা দেয়ার সুযোগ আছে।

একটা সময় আমিও ছিলাম। বর্তমানে এই যে আমার ইউটিউব চ্যানেলটি দেখছেন এটি আমি তৈরি করেছি এর যে ভিডিওগুলো আমার যখন এক্সটা টাইম থাকে ঠিক তখনই করি। আপনি একটু youtube এ চেক করলে দেখতে পারবেন কতজন কাউন্সেলিং সাইকোলজিস্ট আছেন যারা এভাবে ফেস দেখিয়ে ভিডিও তৈরি করে মানুষের মঙ্গল এর জন্য। আমরা যারা এমফিল করছি এবং যারা আগামীতে করবে তাদের কাছে মানসিক রোগের চিকিৎসা নিতে বর্তমান সময়ে যে রকম মানসিক রোগী বৃদ্ধি পাচ্ছে তাতে ৫০ বছর সময় লাগবে। এর কারণ হচ্ছে কাউন্সেলিং এর উপর এমফিল করতে সময় লাগে। আমি মনে করি আমার এই ইউটিউব চ্যানেলটি যারা ফলো করবে তারা আগামী দুই বছরের মধ্যে আমার চ্যানেলের মাধ্যমে ৮০% ভালো থাকতে পারবে।

বর্তমানে আমার ভিডিও গুলো তৈরি করার উদ্দেশ্য হলো মানুষদের মানসিক রোগ সম্পর্কে সচেতন করা এবং তারা যেন এই চিকিৎসাটি সঠিকভাবে নিতে পারে।

আমি সেখানে অবশ্যই জেনে বুঝে কারো ক্ষতি হবে এমন কিছু করবো না। আমাদের এমফিলে বড় একটি সিলেবাস আছে যেখানে মানুষের মঙ্গলের জন্য ইথিক্যাল approach ব্যবহার করা বাঞ্ছনীয়।

আপনার মতামত অনুযায়ী আমারও প্লান আছে কিভাবে মানসিক রোগে আক্রান্ত ব্যক্তি নিজেরা বাসায় বসেই মানসিক রোগের বিভিন্ন টেকনিক ব্যবহার করতে পারবে। তবে তার জন্য আমার আরো কিছু বিষয় আপনাদের কমেন্টের মাধ্যমে জানার আছে। আমি বিভিন্ন সোশ্যাল মিডিয়াতেও মানুষের কমেন্টগুলো নিয়ে থাকি। আমার অলমোস্ট ২৩ টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আছে আমি দু একটি  আপনার সাথে শেয়ার করছি। আপনিও চাইলে এড হয়ে দেখতে পারেন আমার প্রশ্নের ধরন গুলো এবং আমি কিভাবে মানুষদের সাহায্য করি।

১. https://www.facebook.com/groups/861826730664905/?ref=share&mibextid=NSMWBT

২. https://www.facebook.com/groups/1373233176709374/?ref=share

আমার এই ইউটিউব চ্যানেলের ভিডিওগুলো দেখবেন অতি সাম্প্রতিক তৈরি করা তার মানে আমি শুরু করতে যাচ্ছি। আমি ততটুকুই দিতে পারব যতটুকু মানসিক রোগে আক্রান্ত ব্যক্তি নিতে পারবেন।

আশা করি বুঝতে পেরেছেন। আপনার এই ফিডব্যাক এর জন্য আপনাকে আরো একবার ধন্যবাদ ও শুভকামনা। আশা করি এরপরও আপনার আরো কিছু বলার থাকলে কমেন্টে জানাবেন।

Md. Asadujjaman Raju Akon
MPhil Research Fellow Part-1, Dhaka University
Counselling Psychologist
Pinel Mental Health Care Centre (PMHCC)
Hotline: 01681006726
222/1B, South Pirerbag,  Mirpur-2,  Dhaka -1216

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top