অমনোযোগী, বিষন্নতা, ওসিডি, এডিএইচডি জন্য সাহায্য চাই

প্রশ্নঃ

আসসালামু আলাইকুম
আমি একজন মেডিকেল শিক্ষার্থী।
(মেয়ে, বয়স ২৩ বছর)
১। বিগত তিন বছর ধরে আমি নিজের ভেতর তীব্র মনোযোগহীনতা দেখতে পাচ্ছি।
কোনভাবেই আমি পড়ালেখায় মনোযোগ দিতে পারছি না এমনকি পরীক্ষার আগের দিনও অনেক প্রেসার থাকা সত্ত্বেও আমি পড়তে বসতে পারছি না।
এতদিন আমি কোনরকম রেজাল্ট পাস করে আসছি কিন্তু বর্তমানে ফোর্থ ইয়ারে ওঠার পর আমি পড়তে বসলে সর্বোচ্চ দুই মিনিট কিংবা তিন মিনিট মনোযোগ দিয়ে পড়তে পারি এজন্য আমার বরাবর সব পরীক্ষার রেজাল্ট খুবই খারাপ হচ্ছে এবং আমি ডিপ্রেশনে চলে গেছি। আমার সব টিচাররা, আমার ক্লাসমেটরা আমাকে অপমান করছে রেজাল্ট খারাপ করার জন্য,
আমি জেদ করেও পড়তে বসতে পারছি না । কিছুক্ষণ পড়ার পরই আমি অত্যন্ত ডিপ্রেশনে কান্নাকাটি শুরু করে দেই এবং বারবারই আমার ভিতর সুইসাইডের চিন্তা আসে ।

আমাদের হাসপাতালে কোন মানসিক বিভাগ নেই। এমন কোন টিচার নেই যার সাথে আমি এই ব্যাপারটা নিয়ে আলোচনা করতে পারব ।
এবং আমার পরিবারও আমাকে কখনো কোন মানসিক রোগী বিশেষজ্ঞের কাছে যেতে দেয় না

আমার কাছে মনে হচ্ছে আমার সমস্যাটা ADHD এটার জন্য কি তাহলে আমি atomoxetine নেওয়া শুরু করব?

বিশেষ দ্রষ্টব্য : আমার বিগত ১০ বছর ধরে ওসিডির সমস্যা রয়েছে। এর জন্য আমি কখনো চিকিৎসার নিতে পারিনি । বর্তমানে ওসিডির সমস্যাটা একটু কম।
আমার ফ্যামিলিতে বাইপলার ডিসঅর্ডার এবং সিজোফেনিয়ার হিস্ট্রি আছে ।

পরামর্শঃ

আপনাকে অনেক ধন্যবাদ আপনার কথাগুলো শেয়ার করার জন্য। আপনি বলেছেন তিন বছর ধরে অমনোযোগী। মনোযোগের অভাব কি জন্য হতে পারে এটা ডায়াগনোসিস করা খুবই গুরুত্বপূর্ণ। আমি আমার প্রফেশনাল লাইফে বেশ কিছু মেডিকেল স্টুডেন্ট দেখেছি যারা থার্ড ইয়ার কিংবা ফোর্থ ইয়ারে বিভিন্ন রকমের মানসিক চাপে থাকে। সবারই আলাদা আলাদা কিছু কারণ থাকে। আপনি যা কিছুই বলেন বিষন্নতা, ADHD বা ওসিডি ইত্যাদি প্রথমে আপনার সমস্যাগুলো আইডেন্টিফাই করে এবং সেই অনুযায়ী কাউন্সেলিং বা সাইকোথেরাপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কিছু কিছু সেল্ফ-হেল্প টেকনিক আছে আমি জানিনা আপনার ক্ষেত্রে যে, কতটা কার্যকরী হবে। যেমনঃ আপনি মেডিটেশন,  বর্তমানে থাকা অনুশীলন এবং ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন। আমি একটি ভিডিও শেয়ার করব সেখানে এই তিনটি জিনিস পাবেন। নিয়মিত অনুশীলন করবেন এবং আপডেট জানাবেন। এছাড়াও কাউন্সেলিং এ কিছু টেকনিক ব্যবহার করা হয় যেগুলো বলে বুঝানো যাবে না।

যেহেতু ওসিডি অনেক বছর ধরে আছে সুতরাং এটির চিকিৎসা প্রথমেই করা ভালো হবে বলে আমি মনে করি।  

ফ্যামিলি আসলে হয়তো অনেক সময় বুঝতে চায় না। আপনি আপনার জায়গা থেকে চেষ্টা করতে পারেন তাদেরকে বোঝানোর। যদি না হয় তাহলে আপনি নিজে নিজেই একটু কাউন্সেলিং সেবা নিবেন এর মাধ্যমে দেখবেন আপনার প্রোডাক্টিভিটি বহুগুনে বেড়ে যাবে। সামনের দুটি বছর আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ সুতরাং মানসিক সাহায্য নেওয়া আপনার বুদ্ধিমানের কাজ হবে।

সর্বশেষে আমি বলব নিজে নিজে কখনো কোন মেডিসিন নিবেন না। অন্তত একজন সাইক্রিয়াটিস্ট এর কাছ থেকে জেনে তারপরে আপনি মেডিসিন নিতে পারবেন। আপনার প্রস্তুতি করার জন্য অনেক ধন্যবাদ এবং আপনার জন্য অনেক অনেক দোয়া।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top