ডিমেনশিয়া রোগের লক্ষণসমূহ কি?

ডিমেনশিয়া হলো এমন একটি রোগ যা মস্তিষ্কের কার্যকারিতা হ্রাসের কারণে স্মৃতিশক্তি, চিন্তাশক্তি, এবং অন্যান্য মানসিক দক্ষতার অবনতি ঘটায়। ডিমেনশিয়ার লক্ষণগুলো ধীরে ধীরে শুরু হয় এবং সময়ের সাথে সাথে আরও গুরুতর হয়ে ওঠে। নিচে ডিমেনশিয়ার প্রধান লক্ষণগুলো উল্লেখ করা হলো:

১. স্মৃতিশক্তি হ্রাস

ডিমেনশিয়ার সবচেয়ে সাধারণ লক্ষণ হলো স্মৃতিশক্তির ধীরে ধীরে হ্রাস। সাধারণত সাম্প্রতিক ঘটনার কথা ভুলে যাওয়া, নাম মনে রাখতে না পারা, এবং প্রতিদিনের কাজগুলো ভুলে যাওয়ার ঘটনা ঘটে।

raju akon youtube channel subscribtion

২. চিন্তাশক্তি ও বিচারক্ষমতার হ্রাস

ডিমেনশিয়া রোগীরা সাধারণত জটিল সমস্যা সমাধানে এবং সিদ্ধান্ত গ্রহণে অসুবিধার সম্মুখীন হন। তারা জিনিসগুলোর মধ্যে সম্পর্ক খুঁজে পেতে ব্যর্থ হন এবং প্রতিদিনের কাজগুলো সম্পন্ন করতে সমস্যায় পড়েন।

৩. ভাষা ও কথোপকথনে সমস্যা

ডিমেনশিয়া রোগীদের ভাষা নিয়ে সমস্যা হতে পারে। তারা প্রায়শই সঠিক শব্দ খুঁজে পেতে বা একটি সম্পূর্ণ বাক্য তৈরি করতে ব্যর্থ হন। কথোপকথনে জড়তা, পুনরাবৃত্তি, এবং বিভ্রান্তি দেখা যায়।

৪. স্থানিক সচেতনতার অভাব

রোগীরা পরিচিত স্থানগুলিকে চিনতে সমস্যা অনুভব করতে পারেন। তারা প্রায়ই পথ ভুলে যান এবং সহজ জায়গায় হারিয়ে যেতে পারেন। এটি তাদের দৈনন্দিন জীবনে গুরুতর প্রভাব ফেলে।

৫. আচরণগত পরিবর্তন

ডিমেনশিয়া রোগীদের মধ্যে আচরণগত পরিবর্তন সাধারণ। মেজাজ পরিবর্তন, অপ্রত্যাশিত আবেগের উত্থান-পতন, এবং হতাশা দেখা দেয়। তারা প্রায়ই উত্তেজিত, উদ্বিগ্ন বা অস্থির হয়ে উঠতে পারেন।

৬. সময় ও স্থানের মধ্যে বিভ্রান্তি

ডিমেনশিয়া রোগীরা প্রায়ই সময়, দিন, মাস বা বছর সম্পর্কে বিভ্রান্তি অনুভব করেন। তারা কোন স্থানে আছেন বা কেন আছেন, সেটা বোঝার ক্ষমতা হারাতে পারেন।

৭. ব্যক্তিত্বের পরিবর্তন

ডিমেনশিয়া রোগীর ব্যক্তিত্বের পরিবর্তন ঘটে। তারা বন্ধু বা পরিবারের সাথে বন্ধুত্বপূর্ণ থাকার পরিবর্তে কিছুটা উত্তেজিত বা শত্রুতাপূর্ণ হয়ে উঠতে পারেন। এছাড়া, রোগীরা আগের মত সামাজিক হতে পারেন না।

উপসংহার

ডিমেনশিয়া একটি ক্রমবর্ধমান রোগ যা সময়ের সাথে সাথে আরও গুরুতর হয়ে ওঠে। এই লক্ষণগুলো যদি আপনার বা আপনার প্রিয়জনের মধ্যে দেখা যায়, তবে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। প্রাথমিক পর্যায়ে চিকিৎসা শুরু করলে রোগের অগ্রগতি ধীর করা সম্ভব।

প্রাসঙ্গিক হ্যাশট্যাগস:

#ডিমেনশিয়া #মানসিকস্বাস্থ্য #স্মৃতিশক্তি #বাংলা


Raju Akon – Counseling Psychologist
Pinel Mental Health Care Centre,
222/1B, South Pirerbag, Mirpur-2, Dhaka -1216
📞 ফোন: 01681006726

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top