কিভাবে অন্যকে রিকোয়েস্ট করবেন? By Raju Akon

আমরা চাইলে এনভিসি (NVC) অর্থাৎ নন ভায়োলেন্ট কমিউনিকেশন এর মাধ্যমে আমাদের মনের কথাগুলো অন্যদেরকে বলতে পারি এবং আমার যে চাহিদা বা বা আমি যেটি পেতে চাচ্ছি সেটি খুব সহজে পেতে পারি। তার জন্য দরকার হবে সঠিক প্রক্রিয়ায় ওই ব্যক্তিটিকে বোঝানো।  

আপনার কোন কিছু চাহিদা আছে বা আপনি পেতে চান তার জন্য যার কাছ থেকে চাহিদা মেটাতে পারেন বা পেতে চান তাকে বুঝাতে হবে যে আপনার এই জিনিসটা দরকার। আবার সম্পর্ক টিকে থাকা বা না থাকা অনেকটা নির্ভর করে পার্টনারকে তার মনের কথাগুলো শেয়ার করার ধরনের উপরে।

👉তাহলে কিভাবে আপনার মনের কথা শেয়ার করবেন?

সে ক্ষেত্রে আপনার চিন্তা অনুভূতি ও আচরণ খুবই গুরুত্বপূর্ণ।

💬 আপনি আপনার পার্টনারকে বলতে পারেন তোমার এই (….)  আচরণটির কারণে আমার ভিতর এই ধরনের(….) অনুভূতি হয়েছে তখন আমার এই চিন্তাগুলো (…) হয়েছিল।

এরপর আপনার যদি তার কাছে কোন কিছু চাওয়া থাকে। তখন ঠিক এভাবেই বলতে পারেন…।

raju akon youtube channel subscribtion

👉 আমার যে এই অনুভূতিটি হয়েছিল বা হয় তার থেকে একটু ভালো থাকার জন্য আমি চাচ্ছি তুমি এই(….) কাজগুলো কর তুমি কি আমার জন্য এই কাজটি বা কাজগুলো করতে পারো..!

তাহলে একটি বাস্তব উদাহরণ দেয়া যাক।

আপনি একটি অনুষ্ঠানে গিয়েছেন এবং সেখানে আপনাকে দেখে আপনার প্রিয় বন্ধুটি বা বান্ধবী কথা বলেনি তখন আপনার কষ্ট, অভিমান, রাগ লেগেছে।

এই কথাগুলোই আপনি উপরের উদাহরণের মাধ্যমে বলতে পারেন।

রিয়া/রিংকু তোমাকে আজকে অনুষ্ঠানে দেখেছিলাম এবং তুমি আমাকে দেখলে তখন আমি চাচ্ছিলাম তুমি আমার সাথে কথা বল। যখন দেখলাম তুমি আমাকে দেখে অন্যদিকে তাকিয়ে আছো তখন আমার কষ্ট একটু অভিমান সাথে সাথে একটু রাগও লাগছিল।

আমি চাচ্ছিলাম তুমি আমার সাথে কথা বল। তুমি কি আমাকে নিয়ে কোন খারাপ অভিজ্ঞতার কথা ভাবছো?

(এটি একটি উদাহরণ দিয়ে বুঝালাম কিন্তু আপনি যে কোন রিকোয়েস্ট এর ক্ষেত্রে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন)

তখন তার কথাগুলো আপনি শুনতে পারেন মনে রাখবেন যখন শুনবেন তখন মনোযোগ দিয়ে তার কথাগুলো শুধু শুনবেন। হয়তোবা এমন হতে পারে যে সে আপনাকে নিয়ে অনেক কমপ্লেইন করতেছে। ওগুলো শোনার পর  যখন সে একবারে থেমে যাবে।

তখন তাকে আপনি রিকোয়েস্ট করে বলতে পারেন যে আমি কিছু কথা বলতে চাই তুমি কি আমার কথাগুলো শুনবে? এরপর তার চিন্তা এবং সে যে কথাগুলো বলেছিল তা আপনার চিন্তা ও অনুভূতির পার্থক্য কি সেগুলো খোলামেলা আলোচনা করতে পারেন।

এরপর আপনি রিকোয়েস্ট করতে পারেন এইভাবে।
আমি চাচ্ছি আমার ভিতরে তোমাকে নিয়ে কষ্ট অভিমান কিংবা রাগ না থাকুক। তুমি কি এরপর

আমার রাগ অভিমান কিংবা কষ্ট থেকে মুক্তি পাওয়ার জন্য আমার সাথে কথা বলবে?

এভাবে আমরা যদি কারো সাথে কথা বলি তাহলে আমার চাহিদা বা আমার যে রিকোয়েস্টটি তার কাছে  থাকবে তা পূরণ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে।
সুতরাং আপনার যদি এভাবে প্র্যাকটিস করেন হয়তোবা প্রথম প্রথম একটু মনে হবে বিষয়টি আরেকটা থিওরিটিক্যাল কিন্তু আপনি প্র্যাকটিস করতে করতে একটা সময় দেখতে পারবেন এটা আপনার জন্য খুবই সহজ এবং তখন অন্যদের সাথেও আপনার একটা ভালো সম্পর্ক তৈরি হবে। অন্য সাথে ভালো সম্পর্ক তৈরি হওয়া মানেই আমরা যে বলি আমাদের সামাজিক স্বাস্থ্য ভালো থাকবেন সাথে সাথে আমার শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য সেগুলোও উন্নত হবে। সবার জন্য শুভকামনা।

Md. Asadujjaman Raju
Counselling Psychologist
Pinel Mental Health Care Centre (PMHCC)

Hotline: 016810067262

22/1B, South Pirerbag,  Mirpur-2,  Dhaka -1216

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top