অটিজম ও চঞ্চলতায় পেট বা অন্ত্রের সমস্যা, SIBO ও করণীয়

অটিজম আক্রান্ত শিশুদের ক্ষেত্রে পেট বা অন্ত্রের সমস্যা একটি সাধারণ কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষত, চঞ্চলতা বা অতিরিক্ত ব্যস্ততার কারণে অনেক সময় তারা অন্ত্রের নানা সমস্যার সম্মুখীন হয়। Small Intestinal Bacterial Overgrowth (SIBO) নামক অন্ত্রের ব্যাকটেরিয়ার অতিরিক্ত বৃদ্ধি এই সমস্যার একটি কারণ হতে পারে। এই ধরনের সমস্যাগুলি অটিজম আক্রান্ত শিশুর শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে।

পেট বা অন্ত্রের সমস্যা অটিজমে কেন সাধারণ?

অটিজম আক্রান্ত শিশুদের অন্ত্রে প্রায়ই ব্যাকটেরিয়া ভারসাম্যহীনতা, ফুড সেনসিটিভিটি এবং ডাইজেস্টিভ সমস্যা দেখা যায়। অনেক অটিজম শিশুর মধ্যে দেখা গেছে তাদের অন্ত্র বা হজম প্রক্রিয়া ঠিকমতো কাজ করে না, যার ফলে:

  • পেট ব্যথা
  • ডায়রিয়া
  • কব্জি সমস্যা
  • গ্যাসের সমস্যা
  • খাদ্যের অ্যালার্জি

এসব সমস্যাগুলি তাদের সাধারণ আচরণ এবং মানসিক অবস্থায় প্রভাব ফেলে।

raju akon youtube channel subscribtion

SIBO (Small Intestinal Bacterial Overgrowth) কি?

SIBO হলো ক্ষুদ্রান্ত্রে ব্যাকটেরিয়ার অতিরিক্ত বৃদ্ধি। সাধারণত আমাদের অন্ত্রের ব্যাকটেরিয়ার একটি নির্দিষ্ট মাত্রা বজায় থাকে। তবে SIBO হলে সেই ব্যাকটেরিয়া মাত্রা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়, যা হজম এবং শোষণ প্রক্রিয়ার উপর বিরূপ প্রভাব ফেলে।

SIBO এর লক্ষণসমূহ:
  • ফোলা পেট বা গ্যাসের সমস্যা
  • ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য
  • অস্বাভাবিকভাবে ক্লান্তি
  • ওজন কমে যাওয়া
  • খাওয়ার পর পেট ফাঁপা অনুভূতি

অটিজম ও চঞ্চলতায় SIBO এর ভূমিকা

অটিজম আক্রান্ত শিশুদের অন্ত্রের সমস্যা, বিশেষত SIBO, তাদের আচরণ এবং চঞ্চলতা আরও বাড়িয়ে দিতে পারে। কারণ পেট বা অন্ত্রের ব্যথা এবং অস্বস্তি থেকে শিশুদের মেজাজ খারাপ হতে পারে, যা তাদের আচরণকে প্রভাবিত করে। তারা সাধারণত চুপ করে থাকতে বা ঘুমাতে পারে না, এবং তাদের মনোযোগের অভাব দেখা দেয়।

করণীয়:

১. সঠিক ডায়েট অনুসরণ:

অটিজম শিশুর জন্য একটি সুষম এবং খাদ্য সংবেদনশীলতার ভিত্তিতে পরিকল্পিত ডায়েট প্রয়োজন। ফাইবার সমৃদ্ধ খাবার, প্রোবায়োটিক খাবার, এবং গ্লুটেন ও কেসিন মুক্ত খাবার অন্ত্রের ব্যাকটেরিয়া ভারসাম্য বজায় রাখতে সহায়ক হতে পারে।

২. প্রোবায়োটিক এবং প্রিবায়োটিক:

প্রোবায়োটিক হল “ভালো ব্যাকটেরিয়া” যা অন্ত্রে ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। প্রোবায়োটিক সম্পন্ন খাবার বা সাপ্লিমেন্ট নেওয়া SIBO সমস্যার উন্নতি করতে পারে। পাশাপাশি প্রিবায়োটিক (যেমন: পেঁয়াজ, রসুন) সঠিক মাত্রায় দেওয়া যেতে পারে।

৩. নিয়মিত চিকিৎসা পরামর্শ:

SIBO একটি জটিল সমস্যা হতে পারে এবং এজন্য নিয়মিত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা প্রয়োজন। এন্ডোক্রিনোলজিস্ট বা পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএনটেরোলজিস্ট এর মাধ্যমে পরীক্ষার মাধ্যমে নির্ধারণ করতে হবে সমস্যার গভীরতা।

৪. মেডিকেশন:

অন্য রোগের মতো, কিছু সময় এন্টিবায়োটিক বা অন্ত্রের জন্য বিশেষ ওষুধের মাধ্যমে SIBO সমস্যা সমাধান করা যেতে পারে। তবে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এটি গ্রহণ করা প্রয়োজন।

৫. অকুপেশনাল থেরাপি ও স্পেশাল ডায়েট প্ল্যান:

অকুপেশনাল থেরাপি এবং বিশেষ ডায়েট প্ল্যানের মাধ্যমে অন্ত্রের সমস্যা ও অটিজম শিশুর আচরণ নিয়ন্ত্রণ করা যেতে পারে।

৬. স্ট্রেস ম্যানেজমেন্ট:

চঞ্চলতা বা হাইপারঅ্যাকটিভিটি কমানোর জন্য মেডিটেশন, ব্রিদিং এক্সারসাইজ এবং যোগব্যায়াম উপকারী হতে পারে। এটি অন্ত্রের সমস্যা কমাতে সাহায্য করে।

উপসংহার:

অটিজম আক্রান্ত শিশুদের জন্য অন্ত্রের সমস্যা একটি জটিল বিষয় হতে পারে, তবে সঠিক ডায়েট, চিকিৎসা এবং সাপোর্টের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। SIBO এর মতো অন্ত্রের সমস্যা অটিজম আক্রান্ত শিশুর আচরণগত চ্যালেঞ্জগুলিকে বাড়িয়ে দিতে পারে, তাই প্রয়োজন অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা গুরুত্বপূর্ণ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top