বাচ্চার স্পর্শ অনুভূতিতে অসুবিধা থাকলে করণীয় | Touch Sense of Autism Child

অটিজম আক্রান্ত শিশুদের অনেক ক্ষেত্রে স্পর্শ অনুভূতিতে সমস্যা থাকতে পারে, যা তাদের দৈনন্দিন জীবনে চ্যালেঞ্জের সম্মুখীন করে। এই সমস্যা শিশুর স্পর্শ সংক্রান্ত ইন্দ্রিয়গুলোর বিকাশজনিত কারণ হতে পারে এবং তাদের আচরণ, শিক্ষার ধরণ এবং সামাজিক ইন্টারঅ্যাকশন প্রভাবিত করতে পারে।

স্পর্শ অনুভূতির অসুবিধা কি?

স্পর্শ সংক্রান্ত সমস্যাগুলি সংবেদনশীল প্রক্রিয়াকরণ সমস্যার (Sensory Processing Disorder, SPD) অংশ হতে পারে। শিশু খুব বেশি সংবেদনশীল (hypersensitive) হতে পারে বা কম সংবেদনশীল (hyposensitive) হতে পারে।

  • Hypersensitive শিশুরা সাধারণত অতিরিক্ত স্পর্শের প্রতিক্রিয়া দেখায়, যেমন কাপড়ের টেক্সচার, চুল কাটার সময় ব্যথা অনুভব করা বা অন্যদের ছোঁয়া সহ্য করতে না পারা।
  • Hyposensitive শিশুরা উল্টো, স্পর্শের সংবেদনশীলতা কম পায় এবং এমন কাজ করতে পারে যা ঝুঁকিপূর্ণ, যেমন শক্তভাবে ধাক্কা খাওয়া, দৌড়ে গিয়ে কিছুতে আঘাত করা ইত্যাদি।

raju akon youtube channel subscribtion

স্পর্শ অনুভূতির সমস্যার লক্ষণ:

  • কাপড়ের টেক্সচার নিয়ে অস্বস্তি
  • হাত ধোয়া বা চুল আঁচড়ানোর সময় সমস্যার সৃষ্টি
  • গায়ে ছোঁয়া অনুভব না করা বা অতিরিক্ত সংবেদনশীলতা
  • মাটিতে খেলার সময় সমস্যা অনুভব করা
  • অন্য শিশুদের সাথে মেলামেশা করতে সমস্যা

স্পর্শ সংক্রান্ত অসুবিধা মোকাবেলা করার পদ্ধতি:

১. সেন্সরি থেরাপি:

অটিজম শিশুর স্পর্শ অনুভূতির সমস্যার জন্য একটি গুরুত্বপূর্ণ থেরাপি হলো সেন্সরি থেরাপি। সেন্সরি থেরাপি শিশুর ইন্দ্রিয়গুণগত বিকাশে সহায়তা করে। এক্সপার্ট অকুপেশনাল থেরাপিস্টের সাহায্যে শিশুকে বিশেষভাবে গড়ে তোলা হয়, যেখানে তাদের স্পর্শ এবং অন্যান্য সেন্সরি স্টিমুলেশনগুলোর প্রতি সহনশীলতা বৃদ্ধি করা হয়।

২. ওজনযুক্ত কম্বল এবং থেরাপিউটিক টাচ:

ওজনযুক্ত কম্বল ব্যবহার করলে অটিজম শিশুরা স্পর্শে সহনশীল হতে পারে। এই কম্বলগুলো শিশুর স্পর্শ সংক্রান্ত অনুভূতি স্থির করতে সাহায্য করে। পাশাপাশি, থেরাপিউটিক টাচের মাধ্যমে শিশুর স্পর্শ সংক্রান্ত প্রতিক্রিয়া উন্নত করা সম্ভব।

৩. মাল্টিসেন্সরি এ্যাক্টিভিটিজ:

শিশুকে বিভিন্ন টেক্সচার ও মাটির সংস্পর্শে আনা, যেমন বালি, জল বা নরম খেলনা দিয়ে খেলতে শেখানো। বিভিন্ন স্পর্শ সম্পর্কিত এক্টিভিটিজ যেমন পেইন্টিং, ফিঙ্গার পেইন্টিং, মাটির কাজ ইত্যাদি শিশুর স্পর্শ সংক্রান্ত সাড়া উন্নত করতে সাহায্য করতে পারে।

৪. কাপড়ের টেক্সচার নিয়ে সচেতনতা:

যদি আপনার শিশু কাপড়ের টেক্সচারের সঙ্গে সমস্যা অনুভব করে, তাহলে নরম কাপড়, যেমন তুলা বা মসৃণ টেক্সচারের কাপড় ব্যবহার করতে পারেন। শিশুর জন্য আরামদায়ক পোশাক বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

৫. নিয়মিত স্পর্শ এক্সারসাইজ:

শিশুকে স্পর্শ নিয়ে আরো আরামদায়ক করতে নিয়মিত স্পর্শ এক্সারসাইজ করানো উচিত। যেমন নরম ব্রাশ দিয়ে শিশুর শরীর ধীরে ধীরে স্পর্শ করা, যা তাকে স্পর্শের প্রতি অভ্যস্ত হতে সাহায্য করবে।

বাংলাদেশে স্পর্শ সংক্রান্ত থেরাপি কোথায় পাওয়া যায়?

বাংলাদেশে বেশ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে যেখানে সেন্সরি ইস্যু ও অটিজম বাচ্চাদের জন্য থেরাপি প্রদান করা হয়। কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলো:

  • শিশু বিকাশ কেন্দ্র (Center for the Rehabilitation of the Paralyzed, CRP)
  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস (National Institute of Neurosciences & Hospital)
  • অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (NDD) সেন্টার

উপসংহার:

অটিজম আক্রান্ত শিশুদের স্পর্শ সংক্রান্ত সমস্যা মোকাবেলা করার জন্য থেরাপি এবং স্পর্শ এক্সারসাইজ খুবই গুরুত্বপূর্ণ। ধৈর্য ও ভালোবাসার মাধ্যমে শিশুদের স্পর্শ সংক্রান্ত অসুবিধা দূর করা সম্ভব, যা তাদের সামগ্রিক বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top