হস্তমৈথুন থেকে অপরাধবোধ এরপর মানসিক রোগ কিভাবে হয়?

আমার ফেসবুক পেইজে একজন প্রশ্ন করেছেন এবং তার প্রশ্নটি থেকে আমি বুঝতে পারি যে, তার হস্তমৈথুন বা মাস্টারবেশন থেকে অপরাধবোধ হয় এরপর মানসিক রোগের বিভিন্ন লক্ষণ প্রকাশ পায়। পুরো পোস্টটি পড়ুন তাহলে বুঝতে পারবেন আমাদের মনের রোগ বা মানসিক সমস্যা কিভাবে ছোট ছোট বিষয়ের ভিত্তিতে বা কারণে হয়ে থাকে।

প্রশ্নকারীর বর্ণনাঃ

Akon লেখা গুলো একটু মনোযোগ সহকারে পড়বেন প্লিজ।

ক্লাস নাইন এ ওঠার ২/৩ মাস আগে কিছু দুষ্টু বন্ধুর চক্করে পরে হস্তমৈথুন করা শিখি।

তখন সপ্তাহে ২ থেকে ৩ বার হস্তমৈথুন করতাম আর তখন থেকেই সমস্ত মানসিক শান্তি, সুখ শেষ হতে লাগলো।

প্রথমে ২ থেকে ৪ বার হস্তমৈথুন করার পর মনে হতে লাগলো আমি কিছুটা ফর্সা হয়েছি যদি এভাবে ২,৪,৬ জোড় সংখ্যায় হস্তমৈথুন করি তাহলে আমার চেহারা ফর্সা হবে আর বিজোড় সংখ্যায় করলে আমার চেহারা কালো হতে থাকবে এভাবেই চলে গেল অনেক দিন।

তারপর একদিন শ্যাম্পু দিয়ে হস্তমৈথুন করছিলাম এর কারণে মনে হতে লাগলো আমি এই শ্যাম্পু দিয়ে করার কারনে সারা জীবন শুধু কালো হতে থাকবো এখন আরেক বার যদি সাবান দিয়ে হস্তমৈথুন করি তাহলে আবার আমি ফর্সা হব।

এভাবে অনেকদিন যাওয়ার পর আরেকদিন হস্তমৈথুন করার পরে পড়তে বসেছিলাম তখন মনে হতে লাগলো হস্তমৈথুন করার পরে সেদিন যদি যদি পড়তে বসি তাহলে পরের দিন থেকে সারা জীবন আমার পড়াশোনায় আর মনোযোগ থাকবে না পড়াশোনা বেশি মুখস্ত হবে না এবং এই সমস্যা থেকে যদি মুক্তি পেতে চাই তাহলে আবার হস্তমৈথুন করতে হবে এবং হস্তমৈথুন করার পর সেদিন যদি পড়তে না বসি তাহলে আমার ব্রেন আমার আগের মত হবে।

এভাবে হস্তমৈথুন করার পর কত শত যে কিছু একটা সম্যাসা হবে এরকম ধারনা তৈরি হতো এবং তারপর আবার হস্তমৈথুন করতে হতো তা হয়তো লিখে শেষ করতে পারবো না।

এভাবে মনের ভিতর একটা ধারণা জন্ম নিয়েছিল যে একবার যদি আমি হস্তমৈথুন করি এবং করার কারণে আমার যদি কোন ক্ষতি হয় তাহলে আবার যদি আমি হস্তমৈথুন করি তাহলে আমার আর আগের ওই ক্ষতিটা হবে না।

এভাবেই মাঝে মধ্যে হস্তমৈথুন করতাম আর মনের ভেতর কোন ক্ষতি হবে এরকম ধারণা তৈরি হতো আর তারপর আবার হস্তমৈথুন করতে হতো, ইচ্ছে করলেও আর তখন হস্তমৈথুন করা বাদ দিতে পারতাম না,
সব সময় ই মানসিক ডিপ্রেশনে, বিষন্নতা, দুশ্চিন্তায় ভুগতাম কখনো কখনো মনে হতো সুইসাইড করে এইসব যন্ত্রণা থেকে রেহাই পাই।

কত কয়েক দিন আগে আবার হস্তমৈথুন করেছিলাম তারপর গোসল করার সময় শরীরে পানি নেওয়ার সময় শরীর থেকে পানি ছিটকে গিয়ে আসে পাশে পরে তখন মনে হতে লাগলো পানি ছিটকে গিয়ে যেখানে যেখানে পরছে সেখানে কেউ যদি হাঁটে তাহলে আমার মাথা ব্যাথা করবে, আর আমি যদি আবার হস্তমৈথুন করি তাহলে ঐখান দিয়ে হাঁটলেও আর কিছু হবে না। তার জন্য আবার হস্তমৈথুন করি করার সময় বিছানার চাদরে একটু বীর্য পরেছিলো তখন মনে হতে লাগলো এই বিছানায় আমি যদি ঘুমাই তাহলে আমার মাথা ব্যাথা করবে, আর আমি যদি আবার হস্তমৈথুন করি তাহলে আর ওই চাদরে ঘুমাইলেও আর কোনো ক্ষতি হবে না।

যার কারনে আবার হস্তমৈথুন করতে হয় এবং করার সময় কিছুটা বীর্য কাথাঁয় লেগেছিল তখন মনে হতে লাগলো এই কাথাঁ যদি আমি গায়ে দেই এবং মাথায় স্পর্শ লাগে তাহলে আমার ব্রেন শক্তি কমতে থাকবে।

এভাবে প্রত্যেক বার করার পর মাথায় উদ্ভট সব ধারনা তৈরি হয় আর একের পর একবার হস্তমৈথুন করতেই হয়।

এইসব কারনে চাইলেও আমি হস্তমৈথুন করা বাদ দিতে পারতেছি না, যার কারণে আমার দেখা স্বপ্নগুলো, লক্ষ্যগুলো ভেঙে চুরমার হয়ে যাচ্ছে,
সব সময় ডিপ্রেশন, দুশ্চিন্তা, মানসিক ভোগান্তিতে ভুগতে হচ্ছে, মাঝে মাঝে ইচ্ছে করে সুইসাইড করে সবকিছু থেকে রেহাই পাই।

আমি আর এসব কিছু নিতে পারতেছি না, এখান থেকে আমি কিভাবে রেহাই পেতে পারি।

পরামর্শঃ

তার প্রশ্নটির উত্তর দেওয়ার জন্য আমার কিছু ইউটিউব ভিডিও তার কাছে শেয়ার করতে হয়েছিল। এবং তার এবং আমার মাঝে যে কথোপকথন হয়েছিল সেটি আমি এখানে উল্লেখ করছে।

আমি: ধন্যবাদ সুন্দরভাবে গুছিয়ে আপনার কথাগুলো লিখেছেন। কোন একটি ডিসঅর্ডার বা রোগ হতে গেলে কিছু কিছু বিষয় থাকে যে বিষয়গুলো কারণে হয়। মাস্টারবেশন করা কি? আপনি কি চোখে দেখেন কেমন দেখেন?

প্রশ্নকারীঃ মাস্টারবেশন করা ইসলামের দৃষ্টিতে হারাম। এবং এটা করার কারণে অনেক শারীরিক,মানসিক সমস্যার দেখা দেয়। এবং এটা একবার আসক্তিতে পরিণত হলে এটা ছাড়া কষ্টকর। এবং এর কারণেই হয়তো আমার এরকম মানসিক সমস্যা হয়েছে বলে মনে করছি আমি।

আমি: আমি একটি ভিডিও শেয়ার করছি। এটা দেখার পর আপনার যে মনে প্রশ্ন হবে আবার আমাকে শেয়ার করবেন। https://youtu.be/AXe8VyXxb-I

প্রশ্নকারীঃ ভিডিওটা দেখলাম ভিডিওটা দেখার পর আমার মনে দুইটা প্রশ্ন তৈরি হয়েছে –
১. মেডিকেল সাইন্স যদি বলে মাস্টারবেশন করার কারণে কোন শারীরিক বা মানসিক সমস্যা বা স্ট্রেস এগুলো হয় না বরং আরো হ্যাপি থাকা যায় তাহলে আমার এত মানুষিক সমস্যা হলো কিভাবে?

২.মাস্টারবিশনের বীর্য, সপ্নদোষের বীর্য এবং সহবাসের বীর্য এই যে তিনটা প্রক্রিয়ায় বের হওয়া বীর্যের উপাদান কি একই নাকি উপাদানে কোনো ভিন্নতা আছে??

আমি: ১. আপনার এক নাম্বারের প্রশ্নের উত্তর এই ভিডিওটিতে আছে যদি তারপরও প্রশ্ন থাকে আপনি বলতে পারেন https://youtu.be/tCqUwd1U8HU

২. মোটামুটি উত্তর একই রকম। এই ভিডিওটি দেখেন https://youtu.be/ZKxT92cjkK4

হয়তো আপনি দেখছেন আপনারই সমস্যা অনেক। আসলে আমাদের কাছে যারা চিকিৎসা নিতে আসে তাদের অনেকেই আছেন যাদের সেইম সমস্যা নিয়ে আসেন। আপনি হয়তো আর ১০ জনের কথা জানেন না এজন্য মনে হয় আপনার সমস্যাটা শুধুমাত্র আপনারই পৃথিবীর হয়তো আর কারো হয় না। অনেকেই আছেন স্বপ্নদোষকে অপরাধ মনে করে এবং তাদের ভিতরে তীব্র অপরাধবোধ হয় এবং এটাই তাদের অন্যান্য মানসিক সমস্যাও তৈরি করে। একটা সময় তারা সামাজিকভাবে ও নিজেদেরকে দূরে রাখে। এরপরও আরো প্রশ্ন থাকলে এখানে নির্দ্বিধায় করতে পারেন। ধন্যবাদ

প্রশ্নকারীঃ সবকিছুই বুঝতে পারলাম তবে আমার যে মানুসিক সমস্যাগুলো তৈরি হয়েছে চাইলেও তো এগুলো আমি ছাড়তে পারতেছি না বা মস্তিষ্ক থেকে বাদ দিতে পারতেছি না সব সময় এগুলো নিয়ে দুশ্চিন্ত হয়,

এখন প্রশ্ন হচ্ছে, কিভাবে আমার এই মানুসিক সমস্যা গুলো দূর করব?

আমি: আপনি যদি নিজে নিজে এই দুশ্চিন্তা বা মানসিক চাপ কমাতে না পারেন আপনাকে অবশ্যই একজন প্রফেশনাল কাউন্সিলিং সাইকোলজিস্ট অথবা সাইক্রিয়াটিস্ট কিংবা দুজনার কাছ থেকে চিকিৎসা নেয়া লাগতে পারে।

প্রশ্নকারীঃ আচ্ছা ভাইয়া আমি যে বলেছিলাম চাদরে বা কাথাঁয় বীর্য লাগার পর আমি যদি সেগুলো গায়ে দেই বা মাথায় স্পর্শ লাগে তাহলে কি আমার ব্রেন শক্তি কমতে থাকবে বা মাথা ব্যথা করবে?
এই ধারণাটি কি সত্য নাকি মিথ্যা?

আমি: এটা একটি আপনার অবান্তর চিন্তা হতে পারে যা নেতিবাচকভাবে আপনার ভিতরে উদ্বিগ্নতা তৈরি করছে।

প্রশ্নকারীঃ আর একটা প্রশ্ন ভাইয়া,মাস্টারবিশনের বীর্য, সপ্নদোষের বীর্য এবং সহবাসের বীর্য এই যে তিনটা প্রক্রিয়ায় বের হওয়া বীর্যের উপাদান কি একই নাকি উপাদানে কোনো ভিন্নতা আছে??

আমি: একই উপাদান আমার ভিডিওগুলোতে উল্লেখ আছে। মেডিকেল বাসায় এটিকে semen বলে। Semen contains citric acid, free amino acids, fructose, enzymes, phosphorylcholine, prostaglandin, potassium, and zinc.

প্রশ্নকারীঃ হয়তো বিরক্ত হচ্ছেন তবে আর একটা প্রশ্ন ভাইয়া, আমার যে মাস্টারবেশন করার কারণে,এরকম উদ্ভট নেগেটিভ ধারনা তৈরি হওয়া, এবং এরকম যে মানসিক সমস্যা হয়েছে এরকম কি আরো কারো সাথে হয়/হয়েছে ??

আমি: আপনার সর্বশেষ প্রশ্নের উত্তরটি এখানে আছে। আমি বিরক্ত হচ্ছি না বর্তমানে আমার যেহেতু সময় আছে সুতরাং আমি আপনার প্রশ্নের উত্তর দেয়ার জন্যই আছি। তবে আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখবেন কোন কিছু জানার থাকলে ওখানেই কমেন্টে জানাবেন। শুভকামনা আপনার জন্য।

প্রশ্নকারীঃ আমাকে কিছু ভালো সাইকোলজিস্ট সাজেস্ট করলে উপকৃত হতাম ভাইয়া।

আমি: কিছু ভালো সাইকোলজিস্ট কি জন্য..! আপনি আমার চ্যানেলে ঘুরে আসলে আপনার পোস্টের মোটামুটি সবই উত্তর পাবেন। আপনার জন্য এই ভিডিওটি।🙂

এবং সর্বশেষে। https://youtu.be/iSj4hqB4gmQ

আপনি সাইক্রিয়াটিস্ট প্রথমে দেখাতে পারেন

প্রশ্নকারীঃ আচ্ছা ঠিক আছে ভাইয়া, এবং আপনার মূল্যবান সময় আমাকে দেওয়ার জন্য ধন্যবাদ।

আমি: আপনাকে অনেক ধন্যবাদ আমাকে প্রশ্নগুলো গুছিয়ে করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

পরামর্শ দিয়েছেনঃ

মোঃ আসাদুজ্জামান রাজু আকন

কাউন্সেলিং সাইকোলজিস্ট-PMHCC ও এমফিল গবেষক পার্ট-২ ঢাকা বিশ্ববিদ্যালয়। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top