রক্তস্বল্পতা বা এনেমিয়া দূর করবে যেসব খাবার: রক্তের হিমোগ্লোবিন বাড়ানোর প্রাকৃতিক উপায়

রক্তস্বল্পতা বা এনেমিয়া একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা, যা মূলত শরীরে রক্তে হিমোগ্লোবিনের অভাবে ঘটে। হিমোগ্লোবিন হলো রক্তের একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা শরীরের বিভিন্ন কোষে অক্সিজেন পরিবহন করে। যখন শরীরে পর্যাপ্ত লোহিত রক্তকণিকা বা হিমোগ্লোবিন থাকে না, তখন শরীরে অক্সিজেনের অভাব দেখা দেয়, যা দুর্বলতা, ক্লান্তি, শ্বাসকষ্ট এবং মাথা ঘোরা সহ অন্যান্য সমস্যার কারণ হতে পারে। তবে, রক্তস্বল্পতা নিরাময়ের জন্য সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসুন জেনে নেই রক্তস্বল্পতা দূর করতে সহায়ক কিছু খাবারের নাম ও তাদের উপকারিতা।

রক্তস্বল্পতা দূর করতে সহায়ক ১০টি খাবার

১. পালং শাক

পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে। এটি রক্তে লোহিত রক্তকণিকার সংখ্যা বাড়িয়ে রক্তস্বল্পতা দূর করতে সহায়ক।

raju akon youtube channel subscribtion

২. লাল মাংস

গরু ও খাসির মাংস আয়রনের অন্যতম প্রধান উৎস। লাল মাংসে থাকা হিম-আয়রন দ্রুত শরীরে শোষিত হয়, যা রক্তে হিমোগ্লোবিন বাড়িয়ে দেয়।

৩. ডাল

মসুর, মুগ, চোলার ডালে প্রচুর পরিমাণে আয়রন এবং প্রোটিন রয়েছে, যা রক্তস্বল্পতা দূর করতে সহায়ক। এগুলো নিয়মিত খাদ্য তালিকায় রাখা উচিত।

৪. ডিম

ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন এবং আয়রন রয়েছে। ডিমের কুসুম আয়রনের চমৎকার উৎস, যা রক্তস্বল্পতা দূর করতে সহায়ক।

৫. বিটরুট

বিটরুট একটি রক্তবর্ধক সবজি হিসেবে পরিচিত। এতে আয়রন ও ফোলেট প্রচুর পরিমাণে থাকে, যা রক্তস্বল্পতা দূর করে এবং রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়।

৬. আপেল

আপেলে আয়রন ও অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা রক্তস্বল্পতা প্রতিরোধ করতে সাহায্য করে। প্রতিদিন একটি আপেল খাওয়া শরীরে আয়রনের চাহিদা পূরণে সহায়ক।

৭. টমেটো

টমেটো আয়রন এবং ভিটামিন সি সমৃদ্ধ। ভিটামিন সি আয়রন শোষণে সহায়ক, ফলে রক্তস্বল্পতা কমাতে টমেটো কার্যকর।

৮. নট ও বীজ

বাদাম এবং বীজ যেমন আখরোট, আমন্ড, চিয়া সিড এবং ফ্ল্যাক্স সিড আয়রন সমৃদ্ধ। এগুলো রক্তের হিমোগ্লোবিন বাড়াতে সহায়ক।

৯. কুমড়ার বীজ

কুমড়ার বীজে আয়রনের পরিমাণ বেশি থাকে। এটি রক্তস্বল্পতা দূর করতে এবং শরীরে শক্তি বৃদ্ধিতে কার্যকর।

১০. সাইট্রাস ফল

কমলা, লেবু, মাল্টার মতো সাইট্রাস ফলে প্রচুর ভিটামিন সি রয়েছে, যা শরীরে আয়রনের শোষণ ক্ষমতা বাড়িয়ে রক্তস্বল্পতা কমায়।

রক্তস্বল্পতা প্রতিরোধে কিছু অতিরিক্ত পরামর্শ

১. আয়রন সমৃদ্ধ খাবার: প্রতিদিন আয়রন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন, যেমন লাল মাংস, ডাল, শাকসবজি, এবং ডিম। ২. ভিটামিন সি সমৃদ্ধ খাবার: ভিটামিন সি আয়রন শোষণ ক্ষমতা বাড়ায়, তাই আয়রন সমৃদ্ধ খাবারের পাশাপাশি ভিটামিন সি সমৃদ্ধ ফল ও শাকসবজি খান। ৩. ক্যাফেইন এড়িয়ে চলুন: খাবারের সাথে ক্যাফেইনযুক্ত পানীয় যেমন চা বা কফি খেলে আয়রন শোষণ কমে যায়, তাই এগুলো এড়িয়ে চলা উচিত। ৪. ডাক্তারের পরামর্শ: রক্তস্বল্পতা গুরুতর হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন।


উপসংহার

রক্তস্বল্পতা দূর করতে এবং হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে পুষ্টিকর খাবার গ্রহণ অত্যন্ত জরুরি। আয়রন এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার নিয়মিত খেলে রক্তস্বল্পতা প্রতিরোধ করা যায়। পাশাপাশি, সঠিক জীবনযাপন ও খাদ্যাভ্যাস বজায় রেখে আপনি সুস্থ ও কর্মক্ষম জীবনযাপন করতে পারবেন।

ঠিকানা: পাইনেল মেন্টাল হেলথ কেয়ার সেন্টার, ২২২/১বি, সাউথ পীরেরবাগ, মিরপুর-২, ঢাকা -১২১৬।
ফোন: ০১৬৮১০০৬৭২৬.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top